Monday, 14 September 2015

Concept of the Tree Festival (Karam Puja)

                  ভূমিকা     

               "এত  ভঙ্গ  বঙ্গদেশে  তবু  রঙে  ভরা "

কথাটির মধ্যে আপাতভাবে কিছুটা  অতিশয়োক্তির সন্ধান  মেলে, কিন্তু একটু তলিয়ে দেখলেই বোঝা যাবে  উক্তিটি কতখানি সত্য।  কবি যখন উক্তিটি করেছিলেন তখন বঙ্গদেশ ছিল অখন্ড ; পরবর্তীকালে  যখন  অখন্ড বঙ্গদেশ খন্ডিত হলো তখন সমস্যার  পরিমান কমা দূরে  থাকুক, তা আরো বৃদ্ধি পেল বেশি। কিন্তু  তা  স্বত্তেও কবির বাণী আজও সত্য।  শত অভাব -অনটন  এবং সমস্যা  স্বত্তেও বাঙালি তার রঙ্গপ্রিয়তাকে ত্যাগ করেনি। তা হয়তো আর কোনদিনও করতে পারবে না। সামাজিক , অর্থনৈতক কিংবা রাজনৈতিক ক্ষেত্রে ক্রমান্বয়ে  সমস্যার পরিমান বৃদ্ধি পেয়ে চলছে ,বাঙালি এসব স্বত্তেও তার সজীব মানসিকতার পরিচয় রেখেছে নানাবিধ  উৎসবকলার মধ্যে। যেদিন বাঙালি তার এই  উৎসব প্রিয় মনটাকে হারিয়ে ফেলবে , সেদিন তার জাতিগত বৈশিষ্ট  লোপ পাবে বলা যায়।
        উৎসবপ্রিয়  বাঙালি একদিকে যেমন শাস্ত্র নিদৃষ্ট নানাবিধ পুজার্চনায় ব্রতী হয় তেমনি লোকউৎসব এবং লৌকিক দেবদেবীর অর্চনায় ব্রতী হয়। তুলনামূলক বিচারে শাস্ত্রীয় অনুষ্ঠানাদির তুলনায় লৌকিক দেবদেবীদের আরাধনা তথা লোকউৎসব  এর  সংখ্যা   আজও বাংলাদেশে অনেক অনেক  গুন বেশি। 
        লোক উৎসব শুধু লোকের উৎসব নয়। বলা যায় ,লোকের দ্বারা অনুষ্ঠিত ,লোকের জন্য ,লোকের উৎসব। 
        সাধারণ উৎসব এর  সঙ্গে শাস্ত্রীয় আচার -অনুষ্ঠানাদির ঘনিষ্ঠ যোগ। দেশের প্রায় সব অঞ্চলের মানুষই এসব উৎসব কলার সঙ্গে পরিচিত। লোকউৎসব গুলি  একেবারেই আঞ্চলিক নয়। গান -নাচ এর অপরিহার্য অঙ্গ হিসেবে দেখতে পাওয়া যায়। লোক উৎসব গুলি আঞ্চলিক তাই সব জায়গায় একই রীতিতে অনুষ্ঠিত হয় না। 
        আধুনিক জীবনযাত্রার প্রভাবে একদিকে যখন মানুষের জীবন থেকে অবকাশ বিলুপ্ত প্রায় ,অস্তিত্ব রক্ষার কঠিন সংগ্রামে গ্রামের মানুষ ক্লান্ত ,তেমনি অপর দিকে নিত্য নতুন সৃষ্টি ও তাদের সহজলভ্যতার ফলে অনেক লোকউৎসব  বিলীন হয়ে গেছে অথবা যেতে বসেছে। এগুলি চির অন্তরালে চলে যাওয়ার পূর্বে যথাযথ ভাবে সংগ্রহ বিশেষ প্রয়োজন। 
      
                  বৃক্ষ পূজা 

লৌকিকপূজা  এবং 
উৎসব বৃক্ষের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। আজ ও হিন্দুদের দ্বারা তুলসি ,বেল ,বট ,অশ্বথ গাছ গুলিকে পবিত্র বলে বিবেচিত  ও পূজিত হতে দেখা যায়।

        ঠিক তেমনি ভাবে ঝাড়গ্রাম ,ঝাড়খন্ড ,এবং আসামে সাঁওতাল আদিবাসীদের  "করম পূজা" প্রকৃত পক্ষে করম  গাছের পূজা ব্যতীত অন্য কিছু নয়।
     মূলত ভাদ্র মাসে এই উৎসব  হয়ে  থাকে। করম গাছের ডাল কেটে এনে এই পূজা করা হয়। পূজার সঙ্গে সঙ্গে চলে গান ও নাচ। গ্রামের আদিবাসীরা মনে করেন  "করম " ঠাকুরকে প্রসন্ন করলে তাদের ফলন ভালো হবে ও তাদের সংসার সুখের হবে।

            

Karam tree


  1. কৃতজ্ঞতা  স্বীকার -  লোক  ও লোক দেবতা প্রসঙ্গ (ডাক্তার : বরুণকুমার  চক্রবর্তী )
  2.  ছবি - www.google.com

No comments:

Post a Comment